About Me

Grow your Knowledge

  • Current affairs
  • General Knowledge
  • preparation of competitive exams

বন্ধ হতে চলেছে প্লাস্টিকের ব্যবহার | Plastic ban in India

India may ban single use plastic products from October 2

Plastic ban in India
Image courtesy: Google


Plastic ban in India

ভারতে  বন্ধ হতে চলেছে প্লাস্টিকের ব্যবহার ।প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদী ২ অক্টোবর থেকে ৬ রকম প্লাস্টিকের ব্যবহার বন্ধ এর প্রচার শুরু করবেন ।যার মধ্যে রয়েছে প্লাস্টিকের কাপ ,প্লেট, ব্যাগ ,স্ট্র ,বোতল ইত্যাদি ।কিছুদিন আগে স্বাধীনতা দিবসের দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদী  প্লাস্টিক মুক্ত ভারতবর্ষ গড়ে তোলার আহ্বান জানান ।এইজন্য তিনি সরকারি সংস্থা এবং ভারতের জনগণকে পদক্ষেপ নেওয়ার জন্য সচেষ্ট করেন।

আমাদের সুবিধার্থে প্লাষ্টিক ব্যবহার করলেও  প্লাষ্টিক  এক অভিশাপ ।কারণ আমরা জানি  প্লাটিক রিসাইকেল হতে বহু বছর টাইম লাগে ।২০১৮ সালে একটি  সমীক্ষা  অনুযায়ী প্রতি বছর প্রায় ৩৮০  মিলিয়ন টন প্লাষ্টিক উৎপাদিত হয় ।১৯৫০ থেকে ২০১৮ সাল পর্যন্ত সারা পৃথিবীতে ৬.৩বিলিয়ন টন  প্লাষ্টিক উৎপাদিত হয়েছে যার মধ্যে কেবলমাত্র ৭%পুনব্যবহার যোগ্য করা হয়েছে এবং ১২%দাহ্য করা হয়েছে ।

আর প্লাষ্টিক দূষণ শুধু ভারতে নয় বিশ্বব্যাপী সমস্যা হয়ে দাঁড়িয়েছে ।বিশেষ করে সামুদ্রিক জীবনের উপর খুবই প্রভাব ফেলেছে ।ভারতে প্লাস্টিকের ব্যবহার নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য প্রথম ৬মাস শাস্তি বিরত হলেও তারপর থেকে কার্যকর হবে ।যাতে ভারতবাসী প্লাস্টিকের বিকল্প গ্রহণের সময় পায় ।

কিছু রাজ্য আগে থেকেই প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেছে ।সরকার পুনব্যবহারযোগ্য প্লাস্টিকের বস্তু বাজারে আনার পরিকল্পনা নিচ্ছেন।
ই-কমার্স সংস্থাগুলিকে প্লাস্টিকের প্যাকেজিং বন্ধ করার পরিকল্পনা নিচ্ছে সরকার ,যা ভারতবর্ষে ৪০% জুড়ে রয়েছে ।ইউরোপীয় ইউনিয়ন  ২০২১ সালের মধ্যে একক  ব্যবহারের প্লাস্টিক যেমন(স্ট্র,ছুরি )ইত্যাদি নিষিদ্ধ করার  পরিকল্পনা নিয়েছে ।

একজন সচেতন ভারতের নাগরিক হিসেবে এই পোস্ট শেয়ার করুন , আসুন এক প্লাষ্টিক মুক্ত ভারতবর্ষ গড়ে তুলি। 

Post a Comment

0 Comments